নতুনদের জন্য বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি রুটিন

নতুনদের জন্য বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি রুটিন

যেসকল পরীক্ষার্থীরা বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেছেন তাদের জন্য আজকে আমাদের এই লেখা। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি এর জন্য অবশ্যই পরিকল্পনামাফিক একটা Routine তৈরি করা দরকার, বিশেষ করে যারা Beginner পর্যায়ে আছে।

রুটিন মাফিক পড়াশুনার অনেক সুবিধা আছে। একটা রুটিন ফলো করলে পড়াটা অনেক সহজ হয়ে যায়। তা না করলে বিভিন্ন বিষয়ে দক্ষতা কমে যাবার সম্ভাবনা তৈরি হয়

যেমনঃ প্রতিদিনের রুটিনে গণিত রাখতেই হবে। গণিত এমন একটি বিষয় যা অভ্যাস না করলে দক্ষতা কমে যাবার সম্ভাবনা তৈরি হয়। নতুন অধ্যায় বুঝতে না পারলে পুরনো অধ্যায়ের অনুশীলনী আবার অভ্যাস করা বা টেস্ট পেপারের থেকে নতুন গণিত কষা যেতে পারে। প্রতিদিন অন্তত এক ঘণ্টা অঙ্ক অনুশীলন করতেই হবে।

রুটিনমাফিক পড়াশোনা করতে হবে, তাহলে রেজাল্ট আশানুরূপ হবেই। পরীক্ষা প্রস্তুতির শুরুতেই একটি পাঠ-পরিকল্পনা অবশ্যই থাকা প্রয়োজন। সঠিক পরিকল্পনা গ্রহণ এবং তার যথাযথ বাস্তবায়ন ভালো ফলাফল নিয়ে আসে। পূর্বে অপচয়কৃত সময়ের কথা এখন মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে।

যতটুকু সময় আছে সেটাকেই কীভাবে সর্বোচ্চ ব্যবহার করা যায় সে চেষ্টা করতে হবে। আপনাদের সুবিধা মতো একটি রুটিন তৈরি করে নিবেন। কোন কোন বিষয়ে বেশি দুর্বল সেই বিষয়গুলোর জন্য নির্দিষ্ট সময় বরাদ্দ রাখবেন। তাছাড়া সঠিক সময়ে খাওয়া-দাওয়া, বিশ্রাম, খেলাধুলা সবই আপনাদের রুটিনে অন্তর্ভুক্ত করে নিবেন।

নেতিবাচক দৃষ্টিভঙ্গি পড়াশোনায় খারাপ ফলাফল ফেলতে পারে। এজন্য মনের এলোমেলো চিন্তাগুলি দ্রুত সরিয়ে ফেলতে হবে। সার্বিক প্রস্তুতি যদি আপনার মনঃপুত না হয়েও থাকে তারপরও দুশ্চিন্তাগ্রস্থ হবেন না। আপনার ভাণ্ডারে যতটুকু জ্ঞান আছে ততটুকু ঠিকমতো কাজে লাগান। এটাকে কীভাবে আরও সমৃদ্ধ করা যায় সে পথটি খুঁজে বের করেন। অপরের সাথে নিজেকে তুলনামূলক বিচার করার চেষ্টা না করে নিজের ওপর পূর্ণ আস্থা রাখবেন। আপনার সার্বিক চিন্তাভাবনা ও ধ্যানধারণাকে ইতিবাচক করে গড়ে তুলতে হবে।

অবশ্যই আপনি সফল হবে। প্রবাদ আছে,

‘বিশ্রাম কাজের সঙ্গে একসাথে গাঁথা, নয়নের অংশ যেমন নয়নের পাতা’।

মনে রাখবেন পরবর্তী পরিশ্রমের জন্য নিজেকে উপযুক্ত করে তুলতে চাই পরিমিত বিশ্রাম। পরিমিত বিশ্রাম অধ্যয়নের জন্য রসদ যোগাবে। পড়াশনার ক্লান্তি দূর করতে হালকা বিনোদন যেমন টেলিভিশন দেখা কিংবা পত্রিকা পড়তে পারেন। এগুলো আপনার মানসিক চাপ অনেকটা কমিয়ে আনবে। তবে সবকিছুই যেন পরিমিত হয় সেটা খেয়াল রাখবেন। বিনোদনে মগ্ন হয়ে পড়াশুনার কথা ভুলে গেলে শেষ পর্যন্ত দুই কূলই হারাতে হতে পারে।

আপনি যদি না রুটিন তৈরি করতে না পারেন বা তৈরি করতে গিয়ে ঠিক করতে পারছেন না কোন বিষয় আগে দিবেন, কোন বিষয় পরে দিবেন, কোন বিষয়ে কত সময় দিবেন, এসব বুঝতে পারছেন না। তবে আপনি আমাদের তৈরিকৃত রুটিন ফলো করতে পারেন BCS প্রিলিমিনারি প্রস্তুতি এর জন্য

আমরা অনেক চিন্তা ভাবনা করে তিন সেট রুটিন করেছি। আপনি যে কোন একটি ফলো করতে পারেন। বিসিএস Preliminary Preparation রুটিন এর PDF Format এ তৈরি না করে আমরা Image Format(.jpg, .png) এ তৈরি করেছি।

যদি রুটিনগুলো আপনার মনমত না হওয়ার কারণে আপনি রুটিন এডিট করতে চান, তাহলে আমাদের পেজে যোগাযোগ করে .doc ফাইল নিতে পারেন। অবশ্যই রুটিনটি প্রিন্ট করে নিবেন।

নিচের Download বাটনে ক্লিক করে BCS Preparation Routine ডাউনলোড করুন।

Post a Comment

0 Comments